,

যে কারণে তরুণরা বেশি কোভিড-১৯ এ আক্রান্ত হচ্ছেন

স্টাফ রিপোর্টার : এবার করোনা (কোভিড-১৯) মহামারিতে তরুণরাই বেশি আক্রান্ত হচ্ছেন। সেদিন এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি বলেছিলেন, ‘প্রথম দিকে মানুষ বাইরে কম বের হত। তখন আমরা দেখেছি, যারা বাইরে যাচ্ছেন, কাজে যাচ্ছেন, তাদের মধ্যে সংক্রমণের হার বেশি। বিশেষ করে ইয়াংরা এখন অনেক বেশি বের হয়। এ কারণে তাদের মধ্যে সংক্রমণের হার বেশি দেখা যাচ্ছে।

মহামারিতে তরুণরাই বেশি আক্রান্ত হচ্ছেন বলে গত ২৯ মার্চ জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

এই তরুণদের মাঝে করোনা শনাক্তের হার বেড়ে যাওয়াকে উদ্বেগজনক লক্ষণ বলছেন বিশেষজ্ঞরা। কারণ, স্বাস্থ্য কর্মকর্তারা জানান, তরুণরাই বয়স্ক ও শারীরিকভাবে দুর্বলদের মাঝে এই ভাইরাস ছড়িয়ে দেওয়ার জন্য বেশি দায়ী। আর করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়াদের মধ্যে বেশিরভাগই কিন্তু বয়স্ক। ফলে এখন সংক্রমণে মৃত্যুর হার বেড়েছে।

আইইডিসিআর’র এক কর্মকর্তা বলেন, বয়স্করা সাধারণত ঘর থেকে খুব একটা বের হন না। বাইরে বেশি বের হওয়ার কারণে তরুণরা করোনায় আক্রান্ত হচ্ছেন এবং তারা তাদের পরিবারের শারীরিকভাবে দুর্বল ও বয়স্ক সদস্যদেরকে ঝুঁকিতে ফেলছেন।

আইইডিসিআর পরিচালক তাহমিনা শিরিন গণমাধ্যমে বলেছেন, ‘নিজেদের বাড়ি হচ্ছে এই ভাইরাসের সংক্রমণ ছড়ানোর জন্য সবচেয়ে উপযুক্ত জায়গা। কারণ, বাড়িতে আমরা স্বাস্থ্যবিধি মানি না। স্বাস্থ্যবিধি মেনে না চলা তরুণরা ভাইরাসে সংক্রমিত হয়ে পরিবারের বয়স্ক সদস্যদের মধ্যে তা ছড়িয়ে দেয়।’

৪০ বছরের কম বয়সীদের এখনো টিকা দেওয়া হয়নি বলে তারা বেশি ঝুঁকিতে রয়েছেন বলে জানান তিনি। এটাও করোনা সংক্রমণ ও মৃত্যুর হার বেড়ে যাওয়ার পেছনে একটি কারণ হতে পারে বলে তিনি মনে করছেন। তাহমিনা শিরিন বলেন, ‘আমরা যদি তরুণদের চলাফেরার ওপর নিয়ন্ত্রণ আনতে না পারি, তাহলে বয়স্কদের মৃত্যুর হার কমানো যাবে না।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

যোগাযোগঃ

মীর প্লাজা ( ৩য় তলা ), ৮৮  সি কে, ঘোষ রোড , ময়মনসিংহ ।

মোবাইল: ০১৭১১-৬৮৪১০৪

ই-মেইল: matiomanuss@gmail.com