,

আজ বিশ্ব মা দিবস

আলফ ইমরান চৌধুরী হৃদয় : ‘মা’ শব্দটা ছোট হলেও ভাষায় এর পরিধি প্রকাশ করা সম্ভব নয়! সন্তানের ওপর মায়ের অধিকার, ভালোবাসা স্মরণ করানোর জন্য যেমন কোনও নির্দিষ্ট দিনের দরকার হয় না। ঠিক তেমনই মা’কে সম্মান ও ভালোবাসা প্রদর্শনের জন্যে কোনও দিন বেছে নেওয়াটা বিশেষ করে দরকার হয় না।প্রত্যেক বছর মে মাসের দ্বিতীয় রবিবার পালিত হয় মা দিবস।


এই বছর ৯ মে বিশ্ব মা দিবস।তবে এক এক দেশে মা দিবস বা মাদার্স ডে পালিত হয় এক এক দিনে। তবে বাংলাদেশ-সহ অনেক দেশেই মে মাসের দ্বিতীয় রবিবার পালিত হয় এই দিন। মাদার্স ডে-র প্রচলন হয়েছিল আমেরিকায়। মার্কিন সমাজকর্মী আনা জার্বিস তাঁর মাকে ভীষণ ভালবাসতেন। আজীবন অবিবাহিত ছিলেন আনা। মায়ের মৃত্যুর পর তিনি মাদার্স ডে-র প্রচলন করেন। তারপর থেকে বিভিন্ন দেশে শুরু হয় মাদার্স ডে।বেশিরভাগ দেশেই মা দিবস হল একটি সাম্প্রতিক রীতি, যা উত্তরআমেরিকা ও ইউরোপে ছুটির দিনটির রীতি অনুসারে চলে এসেছে। যখন বহু দেশ ও সংস্কৃতি এটিকে গ্রহণ করে তখন এই দিনটিকে একটি অন্য মাত্রা দেওয়া হয়, বিভিন্ন পর্বের (ধর্মীয়, ঐতিহাসিক বা পৌরানিক) সঙ্গে সংযুক্ত করা হয়, এবং একটি একদমই অন্য দিন বা বিভিন্ন দিনে এটিকে পালন করা হয়।কিছু কিছু দেশে বহু আগে থেকেই মাতৃত্বের প্রতি উৎসর্গিত কয়েকটি অনুষ্ঠান ছিল এবং সেইসব অনুষ্ঠানে মার্কিন মা দিবসের মত মায়েদের কার্নেশন (গোলাপী ফুল) এবং আরো অন্য উপহার দেওয়া হত।অনেক দেশে মা দিবস পালন না করলে এটিকে প্রায় একটি অপরাধ হিসেবে গণ্য করা হয়।


অনেক দেশে আবার মা দিবস একটি স্বল্প-পরিচিত উৎসব যা মূলত প্রবাসী মানুষেরা পালন করে থাকে বা বিদেশী সংস্কৃতি হিসাবে মিডিয়া সম্প্রচার করে থাকে।মায়েদের জন্য বরাদ্দ কেবল একটা দিন? তা কখনো হয় নাকি? মাকে ভালোবাসার বা উপহার দেওয়ার কোনও বিশেষ দিন হয় না। তবে কিনা, উদযাপনের ছুঁতো চাই আমাদের। তাই সকালবেলায় জীবনের সেরা মানুষটাকে জানিয়ে দিন বিশ্ব মা দিবসের শুভেচ্ছা। দুনিয়ার সব কিছুই বদলাতে পারে,কিন্তু মায়ের প্রতি ভালবাসা কখনো বদলায় না। জগতে মায়ের মতো এমন আপনজন আর কে আছে! তাই প্রতি বছর এই দিনটি স্মরণ করিয়ে দেয় প্রিয় মায়ের মর্যাদার কথা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

যোগাযোগঃ

মীর প্লাজা ( ৩য় তলা ), ৮৮  সি কে, ঘোষ রোড , ময়মনসিংহ ।

মোবাইল: ০১৭১১-৬৮৪১০৪

ই-মেইল: matiomanuss@gmail.com