,
সংবাদ শিরোনাম :

আজ বিশ্ব শান্তি দিবস

আলফ ইমরান চৌধুরী:  আজ ২১ সেপ্টেম্বর, ‘বিশ্ব শান্তি দিবস ২০০১ সালে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে নেওয়া সিদ্ধান্ত  অনুযায়ী প্রতি বছর এদিন বিশ্ব শান্তি দিবস হিসেবে পালন করা হয়। 

পৃথিবী থেকে যুদ্ধ, হিংসা, আগ্নেয়াস্ত্র প্রয়োগের মতো ঘটনা মুছে ফেলতেই প্রতি বছর ২১ সেপ্টেম্বর বিশ্বব্যাপী এই দিবসটি পালন করা হয়ে থাকে। প্রসঙ্গত সম্মিলিত জাতিপুঞ্জ আন্তর্জাতিক শান্তি দিবস প্রথমবার পালন করেছিল ১৯৮২ সালে।

একটি যুদ্ধবিহীন বিশ্ব প্রতিষ্ঠার (যুদ্ধ নয়, শান্তি চাই স্লোগানে) লক্ষ্যে ১৯৮১ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে গৃহীত নম্বর ৩৬/৬৭ প্রস্তাব অনুসারে প্রতি বছরের সেপ্টেম্বর মাসের “তৃতীয় মঙ্গলবার” জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন শুরু হওয়ার দিনটিকে “আন্তর্জাতিক শান্তি দিবস” হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

পরবর্তীতে, ২০০১ সালের ৭ সেপ্টেম্বর, জাতিসংঘ সাধারণ পরিষদে গৃহীত ৫৫/২৮২ নম্বর প্রস্তাব অনুসারে ২০০২ সাল থেকে প্রতি বছরের ২১ সেপ্টেম্বর “আন্তর্জাতিক শান্তি দিবস” হিসেবে উদযাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।এরপর থেকে জাতিসংঘের সদস্য হিসেবে অন্তর্ভূক্ত বিশ্বের সকল দেশ ও সংগঠন কর্তৃক যথাযোগ্য মর্যাদার সাথে দিবসটি পালিত হয়ে আসছে।

আন্তর্জাতিক শান্তি দিবস” উপলক্ষে প্রথমে জাতিসংঘের মহাসচিব “শান্তি ঘণ্টা” বাজান ও বিশেষ বাণী প্রদান করেন। এছাড়াও বিভিন্ন দেশের শিল্পী, শিক্ষাবিদ ও মানবপ্রেমিকদের শান্তি দূত হিসেবে নিয়োগ করেন ও তাদের বিভিন্ন কর্মকাণ্ড স্মরণ করেন।

এছাড়াও বিভিন্ন দেশ ও সংস্থা তাদের বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করেন।বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালিত হবে।

 

Leave a Reply

Your email address will not be published.

যোগাযোগঃ

মীর প্লাজা ( ৩য় তলা ), ৮৮  সি কে, ঘোষ রোড , ময়মনসিংহ ।

মোবাইল: ০১৭১১-৬৮৪১০৪

ই-মেইল: matiomanuss@gmail.com