,
সংবাদ শিরোনাম :

শাবিপ্রবিতে আমরণ অনশন চলছে, অসুস্থ ১ শিক্ষার্থী

মাটি ও মানুষ ডেস্ক : উপাচার্য ফরিদ উদ্দিন আহমদের পদত্যাগের দাবিতে আমরণ অনশনে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) আন্দোলনরত শিক্ষার্থীরা। গতকাল বুধবার বিকেল ৩টার দিকে উপাচার্যের বাসভবনের সামনে অনশন শুরু করেন শিক্ষার্থীরা। বৃহস্পতিবার সকাল ১১টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত অনশন করে যাচ্ছিলেন তারা। একজন শিক্ষার্থী অসুস্থও হয়ে পড়েছেন বলে খবর পাওয়া গেছে।

 

এর আগে বুধবার রাত সাড়ে ৮টার দিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রতিনিধি দল শিক্ষার্থীদের অনশন ভাঙ্গাতে এসে তারা ব্যর্থ হয়ে সাড়ে ১১টার দিকে ফিরে যান। পরে সারা রাত তীব্র শীতের মধ্যে তারা অনশনে বসেছিলেন। এখন পর্যন্ত আছেন। এর মধ্যে কয়েকজন শিক্ষার্থী ঠাণ্ডা-জ্বর, শ্বাসকষ্টে আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। শিক্ষার্থীরা প্রেস ব্রিফিংয়েরও প্রস্তুতি নিচ্ছেন।

 

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বেগম সিরাজুন্নেসা চৌধুরী ছাত্রী হলের শিক্ষার্থীদের সঙ্গে অসদাচরণের অভিযোগ তুলে গত বৃহস্পতিবার রাতে আন্দোলনে নামেন ওই হলের শিক্ষার্থীরা। আন্দোলনের চতুর্থ দিন বিকালে পুলিশ লাঠিপেটা, কাঁদানে গ্যাস, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড ছুড়ে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়। তাতে শিক্ষার্থী, কর্মকর্তাসহ অন্তত অর্ধশত আহত হন।

 

এর জেরে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয় কর্তৃপক্ষ। কিন্তু শিক্ষার্থীরা নির্দেশ উপেক্ষা করে হলে অবস্থান করেন। উল্টো তারা উপাচার্যের পদত্যাগ চেয়ে নতুন আন্দোলন শুরু করেন। তাছাড়া শিক্ষার্থীদের ওপর হামলা চালানোর পর পুলিশই শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা করে। সেখানে অজ্ঞাতপরিচয় ২০০ থেকে ৩০০ শিক্ষার্থীকে আসামি করা হয়। গুলিবর্ষণ ও হত্যার উদ্দেশ্যে মারধরের অভিযোগ আনা হয় শিক্ষার্থীদের বিরুদ্ধে। সে মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে ও উপাচার্যের পদত্যাগের দাবি জানিয়ে উত্তাল হয়ে পড়েছে শাবিপ্রবি।

Leave a Reply

Your email address will not be published.

যোগাযোগঃ

মীর প্লাজা ( ৩য় তলা ), ৮৮  সি কে, ঘোষ রোড , ময়মনসিংহ ।

মোবাইল: ০১৭১১-৬৮৪১০৪

ই-মেইল: matiomanuss@gmail.com