,
সংবাদ শিরোনাম :
«» ভারতের চেয়ে ৪৭% বেশি দামে সেরামের টিকা নিচ্ছে বাংলাদেশ «» দুদুকের হাতে গ্রেপ্তার পিকে হালদারের বান্ধবী «» জাতীয় প্রেসক্লাবের সামনে চলছে বিএনপির বিক্ষোভ «» আল্লামা শফী হত্যার অভিযোগ তদন্তে হাটহাজারি মাদ্রাসায় পিবিআই «» তারাকান্দায় ২২ বছর পলাতক থাকার পর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার «» অপপ্রচার ঠেকাতে সত্য প্রচারে অনলাইন একটিভিস্ট গ্রুপ গড়ে তোলার আহ্বান-ওবায়দুল কাদেরের «» ত্রিশাল সরকারি নজরুল একাডেমিতে ভর্তির লটারীর ড্র অনুষ্ঠিত «» সাঈদ খোকনের ‘মানহানিকর বক্তব্যে’ দুই মামলা «» ডিএনসিসির সাবেক মেয়র সাঈদ খোকনকে নিয়ে উচ্ছেদে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের মানববন্ধন «» ঢাকা মেডিকেলে আগুন, নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট

বিচার বিভাগীয় কমিশন গঠনের নির্দেশনা চেয়ে রিট

গাইবান্ধায় সাঁওতালদের ওপর হামলার ঘটনা তদন্তে বিচার বিভাগীয় কমিশন গঠনের নির্দেশনা চেয়ে হাইকোর্টে আরো একটি রিট দায়ের করা হয়েছে। এ নিয়ে মোট তিনটি রিট আবেদন করা হলো হাইকোর্টে।

রিটে বিচার বিভাগীয় কমিশন গঠন করে তদন্ত শেষে আদালতে প্রতিবেদন দাখিলে আইনসচিব ও স্বরাষ্ট্রসচিবের প্রতি নির্দেশনার আরজি জানানো হয়েছে।

সোমবার আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ক্ষতিগ্রস্ত দু’জনের পক্ষে তৃতীয় রিট দায়ের করেন। রিটে চার সচিব, স্থানীয় সাংসদসহ ১২ জনকে বিবাদী করা হয়েছে।

একইসঙ্গে সাঁওতাল সম্প্রদায়কে উচ্ছেদের নামে লুটপাট, অগ্নিসংযোগ, গুলি ও হত্যা কেন বেআইনি ঘোষণা করা হবে না- এই মর্মে রুল জারির আবেদন করা হয়েছে। পাশাপাশি ঘটনায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ফৌজদারি আইনে ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেয়া হবে সেই মর্মেও রুল চাওয়া হয় রিটে।

রিটকারী আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া জানান, এর আগে কোন ক্ষমতা বলে গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতালদের উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করা হয়েছে এবং সাঁওতালদের উপরে হামলা, লুটপাট এবং হত্যাকাণ্ডে দোষীদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হয়েছে, তা জানতে চেয়ে আইনি নোটিস পাঠিয়েছিল দুই সাঁওতালের পরিবার। এর জবাব না দেয়ায় আজ রিটটি দায়ের করা হয়েছে।

গত ৬ নভেম্বর গোবিন্দগঞ্জে রংপুর চিনিকলের জমিতে আখ কাটাকে কেন্দ্র করে পুলিশ ও চিনিকল শ্রমিক-কর্মচারীদের সঙ্গে সাঁওতালদের সংঘর্ষ হয়। এতে তিন সাঁওতালের মৃত্যু হয়। পুলিশসহ উভয় পক্ষের অন্তত ২০ জন আহত হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial