,
সংবাদ শিরোনাম :
«» ভারতের চেয়ে ৪৭% বেশি দামে সেরামের টিকা নিচ্ছে বাংলাদেশ «» দুদুকের হাতে গ্রেপ্তার পিকে হালদারের বান্ধবী «» জাতীয় প্রেসক্লাবের সামনে চলছে বিএনপির বিক্ষোভ «» আল্লামা শফী হত্যার অভিযোগ তদন্তে হাটহাজারি মাদ্রাসায় পিবিআই «» তারাকান্দায় ২২ বছর পলাতক থাকার পর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার «» অপপ্রচার ঠেকাতে সত্য প্রচারে অনলাইন একটিভিস্ট গ্রুপ গড়ে তোলার আহ্বান-ওবায়দুল কাদেরের «» ত্রিশাল সরকারি নজরুল একাডেমিতে ভর্তির লটারীর ড্র অনুষ্ঠিত «» সাঈদ খোকনের ‘মানহানিকর বক্তব্যে’ দুই মামলা «» ডিএনসিসির সাবেক মেয়র সাঈদ খোকনকে নিয়ে উচ্ছেদে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের মানববন্ধন «» ঢাকা মেডিকেলে আগুন, নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট

ময়মনসিংহ প্রাণিসম্পদ অধিদপ্তরের আয়োজনে ডিম দিবস-২০১৭ পালিত

বিল্লাল হোসেন প্রান্ত ॥
ডিমের গুনগতমান সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে ময়মনসিংহ প্রাণিসম্পদ অধিদপ্তরের আয়োজনে বিশ্ব ডিম দিবস ২০১৭ পালিত হয়েছে।
শুক্রবার ১৩ অক্টোবর এলজিইডি ভবনের হল রুমে বিভিন্ন কর্মসূতির আওতায় এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো: খলিলুর রহমান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাকৃবি ভেটেরিনারি অনুষদ প্রফেসর ড. এমদাদুল হক চৌধুরী, আলোচনা সভায় কি নোট পেপার উপস্থাপন করেন ড. মো: ইলিয়াস হোসেন।
অনুষ্ঠানে প্রাণিসম্পদ অধিদপ্তর প্রাণিজ আমিষ এর চাহিদা পুরন, স্বাস্থ্যবান ও মেধাবী জাতি গঠনে করনিয় সম্পর্কে আলোচনা করেন। বক্তরা বলেন, বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের জন্য এ দিবসটির গুরুত্ব অনেক বেশি। কারণ বাংলাদেশের মানুষ বছরে ডিম খায় মাত্র ৫০-৫২ টি। অথচ জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার মতে সুস্থ থাকার জন্য জনপ্রতি ১০৪ টি ডিম খাওয়া প্রয়োজন। মেধাবী ও সুস্থ সবল জাতি গঠনে ডিমের বিকল্প নেই। ডিমের উপকারিতা ও গুনাগুন অনেক। ডিমের মধ্যে আমিষ ও সাত ধরনের ভিটামিন রয়েছে। এছাড়াও রয়েছে ম্যাগনেশিয়াম, মিনারেল, আয়রন, ফসফরাস ও জিংক। ডিম উপকারী কোলেষ্টেরল বাড়ায় অপকারী কোলেষ্টেবল কমায়। ডিমের কোলিন মস্তিস্কের কোষ গঠনে সহযোগিতা করে। ডিম এমন একটি উপকারী খাবার যা নিয়মিত খেলে চোখে ছানিপড়া থেকে রক্ষা করে। স্কিন ক্যানসার ও ব্রেস্ট ক্যানসার রোধেও কাজ করে ডিম। তাই সুস্থ থাকার জন্য প্রাণিসম্পদ কর্মকর্তারা প্রতিদিন ডিম খাওয়া ও স্কুলে বাচ্চাদের টিফিনে ডিম দেয়ার জন্য অভিভাবকদের পরামর্শ দিয়েছেন।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্থানীয় জনপ্রতিনিধি, পোল্ট্রি খামারীবৃন্দ, প্রাণিসম্পাদ বিভাগের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ, ফিডমিল ও ঔষুধ কোম্পানীর প্রতিনিধিবৃন্দ, গন্যমান্য ব্যাক্তিবর্গ, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial