Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

,
সংবাদ শিরোনাম :
«» ময়মনসিংহ বিভাগীয় প্রেসক্লাব-এর ৪র্থ প্রতিষ্ঠা বার্ষিকী উৎসব «» আজ ময়মনসিংহ বিভাগীয় প্রেসক্লাব-এর ৪র্থ প্রতিষ্ঠা বার্ষিকী : গুণীজন সম্মাননা ‘২০১৯ পাচ্ছেন ১৩ গুণী ব্যক্তিত্ব «» অস্ত্র চাঁদাবাজিসহ একাধিক মামলার আসামি মানিক গ্রেফতার «» ডাকসু’র জিএস ও কেন্দ্রীয় ছাত্রলীগের সাঃ সম্পাদক রব্বানী’র জন্মদিনে বাকৃবি শাখার দৃষ্টিনন্দন আয়োজন «» কলমের স্বপ্নভঙ্গ- ৭১’এর মতো আরেকটি যুদ্ধ করতে হবে, তরুণ প্রজন্ম তৈরি থেকো- ফ্যাক্ট রোহিঙ্গা «» অক্সিজেনের ফ্যাক্টরিতে আগুন : আমাজন জঙ্গল «» পরিচ্ছন্ন নগরী চাই, ডেঙ্গু মুক্ত জীবন চাই «» ২১ আগষ্ট গ্রেনেড হামলা: এমন নৃশংস ঘটনার পুনরাবৃত্তি আর চাই না «» বিভাগীয় কমিশনার খন্দকার মোস্তাফিজুর রহমানের সাথে কিছু সময় «» রিতুকে ফিরে পাওয়ার আকুতি ; সন্ধান চাই

২এপ্রিল নিকার বৈঠকে ময়মনসিংহ সিটি করপোরেশন প্রস্তাব উঠছে \ সুসংবাদ আসন্ন

আশিক চৌধুরী মাটি ও মানুষ।।
২ এপ্রিল ময়মনসিংহ সিটি করপোরেশনে উন্নীত করার প্রস্তাব উঠছে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) ১১৫তম সভায়। নিকার বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম-ঢাকায় সাংবাদিকদের কাছে তথ্য নিশ্চিত করেছেন।ময়মনসিংহ পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করার প্রস্তাব ছাড়াও দেশের পাচঁ জেলার ইংরেজি বানান সংশোধনের প্রস্তাব করা হয়েছে। জানা গেছে- সদর উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে দুটি ইউনিয়ন সম্পূর্ণ এবং ছয়টি ইউনিয়নের আংশিক পল্লী এলাকাকে শহর এলাকা হিসেবে ঘোষণা করা হতে যাচ্ছে।এদিকে, ময়মনসিংহ পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করতে নিকারে উপস্থাপনের প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা শেষ হয়েছে। সিদ্ধান্ত গ্রহণ এখন প্রধানমন্ত্রীর মর্জি। এবং তা সময়ের ব্যাপার মাত্র।
দৈনিক মাটি ও মানুষ গত ২৬ শে মার্চ স্বাধীনতা দিবস সংখ্যায় “সুসংবাদ আসন্ন \ অচিরেই মহানগর ঘোষণা” শিরোনামে “প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ময়মনসিংহ আগমনের আগেই মহানগর ঘোষণা হোক ময়মনসিংহে জনপ্রত্যাশা” উপ শিরোনামে বিশেষ প্রতিবেদন প্রকাশ করে। রিপোর্টে বলা হয়েছিলো অচিরেই ময়মনসিংহ মহানগরের ঘোষণা আসবে। ময়মনসিংহ বাসী প্রধানমন্ত্রীর ময়মনসিংহ সফরের সাথে বাস্তবায়নের আনন্দও উদযাপন করবে।
প্রধানমন্ত্রীর ১২ এপ্রিলের সফর কর্মসূচী স্থগিত হলেও ধারণা করা হচ্ছে সেই বহুল প্রত্যাশিত সফরসূচী আসবে। তবে ২ এপ্রিল নিকার এর বৈঠকে মহানগর এর প্রস্তাব উঠার সংবাদ ঢাকাভিত্তিক একাধিক সংবাদমাধ্যমে আসার পর বৃহস্পতিবারই ময়মনসিংহে জনমনে বিপুল উৎসাহ উদ্দীপনার সৃষ্টি হয়েছে। সবার দৃষ্টি এবার “ডেটলাইন ২ এপ্রিল” এর দিকে । ওদিনই চূড়ান্ত সু খবর আসতে পারে ।
এদিকে, নিকারের বৈঠকে কুমিল্লার নবগঠিত লালমাই উপজেলার সদর দফতর স্থাপনের স্থান পরিবর্তন করারও প্রস্তাব করা হচ্ছে। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এই তিনটি প্রস্তাব উত্থাপনের বিষয় নিশ্চিত করে বলেছেন, নিকারের সভায় এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।
পাঁচ জেলার ইংরেজি বানান : মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, দেশের পাঁচ জেলা চট্টগ্রাম, কুমিল্লা, বরিশাল, যশোর এবং বগুড়ার ইংরেজি বানান সংশোধনের জন্য একটি প্রস্তাব প্রধানমন্ত্রীর মন্তব্যসহ মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়।
জানা গেছে, জেলার নামের ইংরেজি বানান বাংলা উচ্চারণের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করার বিষয়ে সুনির্দিষ্ট কোনো বিধিবিধান বা নীতিমালা না থাকায় নতুন বিভাগ, জেলা-উপজেলা সৃজন, নামকরণ ও নাম পরিবর্তনের জন্য নিকার সভায় অনুমোদন বা বিবেচনা করা হয়ে থাকে।

২০১৫ সালের ১২ অক্টোবর বৃহত্তর ময়মনসিংহের চার জেলা ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনাকে নিয়ে ময়মনসিংহ বিভাগ গঠন করে সরকার। সাধারণত বিভাগীয় শহরের পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করা হয়। স্থানীয় সরকার আইন (সিটি করপোরেশন) প্রতিষ্ঠা বিধিমালা অনুযায়ী পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করতে আটটি শর্ত পূরণ করতে হয়। শর্ত পূরণে ইতিমধ্যে ময়মনসিংহ সদর উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে দুটি ইউনিয়ন সম্পূর্ণ এবং ছয়টি ইউনিয়নের আংশিক পল্লী এলাকাকে শহর এলাকা হিসেবে ঘোষণা করা হয়েছে। এর মধ্য দিয়ে ময়মনসিংহ পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করতে নিকারে উপস্থাপনের প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা শেষ হয়েছে।
উল্লেখ্য- ময়মনসিংহ বাসীর বহুল প্রত্যাশিত স্বপ্নের মহানগর ময়মনসিংহ সিটি করপোরেশন । যা বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঁচ বছর আগেই সম্মতি দিয়েছিলেন। নানা কারণে তা নিয়ে দীর্ঘসূত্রতা চলে। প্রধানমন্ত্রীর আসন্ন ময়মনসিংহ সফরের আগেই মহানগর ঘোষনার জনপ্রত্যাশা তুলে ধরে প্রস্তুতি সভায় বক্তব্য দিয়েছিলেন মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মোহিত উর রহমান শান্ত।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial