,
সংবাদ শিরোনাম :
«» এক বহুরূপী সাহেদ আলোচনায়, বাকীরা কোথায়? «» ধোবাউড়ায় অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে তৈরী হচ্ছে বেকারি পন্য «» দুর্গাপুরের সারে ৩ বছর যাবত শিকলবন্দি বৃদ্ধ ফুল মিয়া «» ফুঁসে উঠেছে তিস্তা, একদিনেই পানি বেড়েছে ৪৭ সেমি «» করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার: সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী «» পাপুল কুয়েতের নাগরিক প্রমাণিত হলে তাঁর আসন শূন্য হবে: সংসদে প্রধানমন্ত্রী «» মা যখন চাঁদের বুড়ি- সন্তান তখন কাঠবিড়ালী «» দুর্গাপুরে বেড়েগেছে অবৈধ লড়ি- ট্রাক্টরের দৌরাত্ব- ব্যবস্থা নেওয়ার দাবী «» উত্তর মেসিডোনিয়ায় ১৪৪ বাংলাদেশিসহ ২১১ জন অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার «» বান্দরবানে রক্তক্ষয়ী সংঘর্ষে ৬ জন নিহত

ময়মনসিংহে করোনা চিকিৎসক, নার্স ও মেডিকেল টেকনোলজিস্টগণের সেবায় শাপলা এনজিও

শরাফত আলী শান্ত: ময়মনসিংহে করোনা চিকিৎসক, নার্স ও মেডিকেল টেকনোলজিস্ট গণের সেবায় নিয়মিত কাজ করে যাচ্ছে শাপলা এনজিও। করোনা বর্তমানে সারা বিশ্বে মহামারী আকার ধারণ করেছে । বাংলাদেশেও করোনা ভয়াবহ আকার ধারণ করেছে । দিন দিন বেড়েই যাচ্ছে করো না আক্রান্ত রোগীর সংখ্যা ।

 

ময়ংমনসিংহ জেলায় এস কে হসপিটালে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা প্রদান করছেন ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের ডাক্তার,নার্স ও মেডিকেল টেকনোলজিস্ট গণের টিম। করোনা পজিটিভ রোগীর চিতিৎসা প্রদানের পর ডাক্তার, নার্স ও মেডিকেল টেকনোলজিস্ট গণের স্বাস্থ্য মন্ত্রনালয়ের নির্দেশ অনুযায়ী ১৪ দিন পৃথক্করণ থাকার নির্দেশ রয়েছে । কিন্তু করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা প্রদানের পর ডাক্তার, নার্স ও মেডিকেল টেকনোলজিস্ট গণেকে ময়মনসিংহে কোথাও আবাসন ব্যবস্থা প্রদান করতে কেও রাজি হয়নি ।

এই প্রথম সারির যুদ্ধা ডাক্তার, নার্স ও মেডিকেল টেকনোলজিস্ট গণেকে শাপলা রিসোর্স ডেভেলপমেন্ট সেন্টারে আবাসন সেবা দিতে সম্মতি প্রদান করেন । শাপলা এনজিওর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জনাব মোঃ আলমগীর হোসেন এনডিসি ময়মনসিংহ ও সহকারী পরিচালক এমএমসিএইচ এর আলোচনা হলে শাপলা এনজিও এই মহামারির প্রথম সারির যুদ্ধা ডাক্তার, নার্স ও মেডিকেল টেকনোলজিস্ট গণে কে আবাসিক সেবা প্রদানে আগ্রহ প্রকাশ করেন ।

 

শাপলা এনজিওর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জনাব মোঃ আলমগীর হোসেন এর মতে এই মহামারিতে মানুষ মানুষের পাশে থাকবে এটাই সবার কাম্য । মানুষের সেবা ও উন্নয়নের জন্য শাপলা এনজিওর প্রতিষ্ঠাতা করা হয় । যারা ডাক্তার, নার্স ও মেডিকেল টেকনোলজিস্ট গণে কে আবাসন সেবা দিতে রাজি হয়নি তারা তাদের নিজের স্বার্থ দেখেছেন । কিন্তু সবার বুঝা উচিৎ যাঁরা জীবন বাজি রেখে করোনা আাক্রান্ত রোগীদের চিকিৎসা প্রদান করছেন তাঁরাই বর্তমানে প্রথম সারির যোদ্ধা । তাঁদের সেবায় অনেকে সুস্থ হয়ে পরিবারে ফিরে যাচ্ছে । রক্ষা হচ্ছে অনেকের জীবন ।

জনাব আলমগীর হোসেন বলেন আমরা ডাক্তার, নার্স ও মেডিকেল টেকনোলজিস্ট গণের পৃথক্করণ আবাসন সেবা দিতে পেরে আমরা গর্বিত। শাপলা এনজিওর এ ছাড়াও করোনা সময়ে অনেক সামাজিক সচেতনেতা মূলক কাজ করতেছে এবং দরিদ্র অসহায় পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন । শাপলা এর পক্ষ হইতে করোনার শুরুতেই হাত ধোয়ার সাবান ৩০০টি, সচেতনেতা মূলক লিপলেট ২০০০ টি বিতরণ করেন এবং ২২ টি দরিদ্র পরিবারের মাঝে ( চাল-৫ কেজি ডাল- ১ কেজি লবন-১ কেজি চিনি- ১ কেজি আলু-২ কেজি রসুন- ১ কেজি পিয়াজ-২ কেজি ) হারে প্রদান করেন । এছাড়াও ১২ টি পরিবার কে ঈদ উপহার হিসেবে প্রতিটি পরিবারের মাঝে চিনি -১ কেজি, সেমাই-১ কেজি, সাবান-১ টি, চাল-৫ কেজি, ডাল- ১ কেজি, লবন-১ কেজি, তৈল-১ লিটার, আলু-১ কেজি, পিয়াজ-১ কেজি পরিমান বিতরণ করা হয়।

 

সোশাল অ্যাসোশিয়েশন ফর পীপল’স লাইভলিহুড অ্যাডভান্সমেন্ট (শাপলা) সংস্থা সমাজের বিরাজমান সম্পদের সর্বাপেক্ষা অনুকূল ব্যবহার এবং সক্ষমতা বিকাশের মাধ্যমে সমাজের মানুষকে কার্যকরভাবে ক্ষমতায়িত করিবার স্বার্থে একটি অরাজনৈতিক, অলাভজনক, স্বেচ্ছাসেবী, সমাজসেবা ও আর্থ-সামাজিক উন্নয়ন মূলক সংস্থা হিসেবে প্রতিষ্ঠিত হইয়াছে। সংস্থাটির লক্ষ্য হচ্ছে ”একটি দারিদ্র্যমুক্ত সমাজ গড়িয়া তোলা যা অর্থনৈতিকভাবে স্থায়িত্বশীল, পরিবেশগতভাবে ভারসাম্যপূর্ণ যেখানে থাকিবে মৌলিক অধিকারের পরিপূর্ণ নিশ্চয়তা এবং মানুষ মর্যাদা ও নিরাপত্তার সাথে বসবাস করিবে” এবং উদ্দেশ্য হলো বিরাজমান সম্পদের সর্বাপেক্ষা অনুকূল ব্যবহার এবং সক্ষমতা বিকাশের মাধ্যমে সমাজের মানুষকে কার্যকরভাবে ক্ষমতায়িত করা।এই সংস্থার যাবতীয় কার্যাবলী জাতি, ধর্ম, বর্ণ, নির্বিশেষে সকলের সামাজিক, অর্থনৈতিক, ধর্মীয়, স্বাস্থ্য, শিক্ষা ও নৈতিকতা বোধ গড়িয়া তোলা এবং অশিক্ষা, কুসংস্কার সহ সর্বত্র সকল প্রকার দারিদ্র্য দূরীকরণ করিয়া জনগোষ্ঠীদের সংগঠিত উপায়ে উন্নয়ন কর্মকান্ডে সম্পৃক্ত করিয়া আর্থ-সামাজিক অবস্থার টেকসই উন্নয়ন করা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial