,
সংবাদ শিরোনাম :
«» ময়মনসিংহের মুক্তাগাছায় বাসচাপায় ৭ জন নিহত «» `ভারতের সাথে রক্তের সম্পর্ক, চীনের সাথে অর্থনৈতিক’- মেহেরপুরের মুজিবনগরে পররাষ্ট্রমন্ত্রী «» বরগুনায় সিফাতের মুক্তির দাবিতে মানববন্ধনে পুলিশের বেপরোয়া লাঠিচার্জ, আহত ৩ «» গাইবান্ধায় পুকুরে ও নদীতে ডুবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ তিনজনের মৃত্যু হয়েছে «» করোনাকে হারাতে সক্ষম ভ্যাকসিন তিন দিনের মধ্যেই আসছে বাজারে রাশিয়ার দাবি! «» ‘সিনহার ঘটনাকে কেন্দ্র করে কেউ কেউ সরকার হটানোর দিবাস্বপ্ন দেখছে’ «» পাকিস্তানের নতুন মানচিত্র নিয়ে ইমরানের সাবেক স্ত্রীর কটাক্ষ: ‘আমার তো দিল্লিও চাই’ «» সিনহার মৃত্যু বিচ্ছিন্ন ঘটনা, দুই বাহিনীর সম্পর্কে চিড় না ধরার আশ্বাস: যৌথ সংবাদ সম্মেলনে দুই বাহিনীর প্রধান «» স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে হাসপাতালগুলোতে অভিযান পরিচালনার অনুরোধ «» টাঙ্গাইলের কালিহাতীতে মামা বাড়ি বেড়াতে এসে ভাই-বোনের মৃত্যু

আন্তর্জাতিক অগ্রগতি এবং বিশ্বব্যবস্থা নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করলেন জাতিসংঘ মহাসচিব

মাটি ও মানুষ: বৈশ্বিক মহামারি নভেল করোনা ভাইরাস পরিস্থিতিতে সমতাপূর্ণ ও টেকসই পৃথিবী গড়ার ক্ষেত্রে আন্তর্জাতিক অগ্রগতি এবং বিশ্বব্যবস্থা নিয়ে তীব্র ভাষায় ‘অসন্তোষ’ উগড়ে দিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

 

 

নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে নেলসন ম্যান্ডেলার ১০৩তম জন্মদিন উপলক্ষে দেয়া এক ভাষণে অভূতপূর্ব কড়া ভাষায় সংস্থাটির নিরাপত্তা কাউন্সিলের বড় ধরনের সংস্কারের ওপর জোর দেন গুতেরেস।

 

 

তিনি একইসঙ্গে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং বিশ্ব ব্যাংকেরও সংস্কার প্রয়োজন বলে ইঙ্গিত দেন। চলমান করোনা মহামারিতে গোটা বিশ্বে যেভাবে পদ্ধতিগত বৈষম্য ও অসাম্য স্পষ্ট হচ্ছে সেদিকে দৃষ্টি রেখেই এই প্রথম জাতিসংঘের কোনও মহাসচিব এতটা কড়া ও তীব্র ভাষণ দিলেন।

 

 

গুতেরেস বলেন, ‘স্বাস্থ্যসেবা সংকট বিশ্ব ব্যবস্থার দুর্বলতা ও ভঙ্গুরতাকে উলঙ্গ করে ফেলেছে। এটি দেখিয়ে দিয়েছে কত বড় ঝুঁকি আমরা দশকের পর দশক ধরে উপেক্ষা করে গেছি। অপ্রতুল স্বাস্থ্য ব্যবস্থা, সামাজিক নিরাপত্তা ব্যবস্থার ফাঁক, কাঠামোগত অসাম্য, পরিবেশগত অবনতি এবং জলবায়ু পরিবর্তন সংকট এই সংকটকে আরও বহুগুণ বাড়িয়ে দিয়েছে।’

 

সমতার বিশ্ব গড়তে মোড়ল দেশগুলোর গালগল্প, ভনিতা ও মিথ্যাচারের যে খেলা সেদিকেও সরাসরি আক্রমণ করেছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial